প্রচুর শূন্যপদে নিয়োগ করতে চলেছে ভারতীয় ডাক বিভাগ !

Prezom News Desk , Pallab :

বর্তমানে যে সমস্ত চাকরিপ্রার্থীরা গ্রামীণ ডাক সেবক বা GDS এর বিজ্ঞপ্তি প্রকাশের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তাদের জন্য দুর্দান্ত সুখবর! ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে অফিসিয়াল ভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করে ঘোষণা করা হয়েছে।

গ্রামীণ ডাক সেবক বা GDS

দেশের সরকারি কর্মচারীদের মধ্যে বর্তমানে যে চাকরি নিয়ে উত্তেজনা তুঙ্গে রয়েছে তা হল গ্রামীণ ডাক সেবক বা জিডিএস (GDS) । সম্প্রতি ভারতীয় ডাক বিভাগের এই পদে বিশাল শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার চর্চা চলছে সামাজিক মাধ্যমগুলিতে।

এই পদে আবেদনের জন্য যোগ্যতা

ভারতীয় ডাক বিভাগের এই পদটিতে আবেদনের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হিসেবে মাধ্যমিক পাস করে থাকতে হয় চাকরিপ্রার্থীদের। অর্থাৎ দেশের যেকোনো স্বীকৃত বিদ্যালয় থেকে দশম শ্রেণী পাস করলেই এই পদে আবেদনের জন্য যোগ্য হয়ে যায় চাকরি প্রার্থীরা। তবে অবশ্যই চাকরিপ্রার্থীদের বয়স ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে হতে হয়।

শূন্যপদের সংখ্যা

সম্প্রতি ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশের পরেই দেশজুড়ে চর্চা শুরু হয়েছে, তা হল GDS এর জন্য মোট শূন্যপদের সংখ্যা। পূর্বে প্রায় ৩৫ হাজারের কাছাকাছি শূন্যপদ রয়েছে বলে চর্চা হলেও বর্তমানে প্রায় দ্বিগুণ শূন্যপদের ঘোষণা করা হয়েছে ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে।

এই ঘোষণার পরেই খুশির জোয়ার সারা দেশ জুড়ে। শুধুমাত্র মোট শূন্যপদের সংখ্যাই নয়, ডাক বিভাগের কোন সার্কেলে কত শূন্যপদ রয়েছে সেই সম্পর্কেও পরিষ্কার ভাবে জানানো হয়েছে এই বিজ্ঞপ্তির মাধ্যমেই। তাহলে আসুন প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে কোন সার্কেলে কতগুলি শূন্যপদ রয়েছে সেই সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

GDS নিয়োগের ক্ষেত্রে কোন সার্কেলে কতগুলি শূন্যপদ রয়েছে?

বিহার রাজ্যের মোট শূন্যপদের সংখ্যা রয়েছে ৪৯৮১ টি। অপরদিকে ছত্রিশগড় দিল্লি গুজরাট জম্মু ও কাশ্মীর ইত্যাদি রাজ্য গুলিতে শূন্যপদ রয়েছে যথাক্রমে ১৫৮৬, ৫৫১, ২২২৬ এবং ৬১৬ টি। ঝাড়খন্ড কর্ণাটক কেরালা মহারাষ্ট্র ইত্যাদি রাজ্যগুলিতেও কয়েক হাজার করে শূন্যপদ রয়েছে GDS নিয়োগের জন্য।

বিজ্ঞপ্তি অনুসারে দেখা যাচ্ছে যে সব থেকে বেশি শূন্যপদ রয়েছে উত্তরপ্রদেশ রাজ্যে। উত্তর প্রদেশ রাজ্যের জিডিএস (GDS) নিয়োগের ক্ষেত্রে মোট শূন্যপদের সংখ্যা ১০১৭৩টি। পশ্চিমবঙ্গ রাজ্যেই এই পদে নিয়োগ করা হতে চলেছে মোট ৩৯৪৯ জনকে। অর্থাৎ সবমিলিয়ে মোট শূন্যপদের সংখ্যা হল ৬২,২২০ টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *